Sunday, September 17, 2017

শরীয়তের মানদণ্ডে ঈদে মিলাদুন্নাবী উদযাপন

শরীয়তের মানদণ্ডে ঈদে মিলাদুন্নাবী উদযাপন

শরীয়তের মানদণ্ডে ঈদে মিলাদুন্নাবী উদযাপন

মুহাম্মদ শহীদুল্লাহ খান মাদানী
প্রসঙ্গ কথা:  মুসলিম সমাজের দিকে তাকালে দেখা যায় তারা যেন আজ দীন ধর্মকে শুধুমাত্র আনুষ্ঠানিক ইবাদাতের মধ্যে সীমাবদ্ধ করে ফেলেছে। রামাযান মাস চলে গেলে মাসজিদের নামাযীও চলে যায় এবং দান-খায়রাতের হাতও ছোট হয়ে আসে আর যারা বিত্তবান তারাতো অপেক্ষা করেন হাজ্জ মৌসুমের। সারাটি জীবন নামায, রোযা, হালাল হারাম হক না হক কোন কিছুর খবর নেই, শুধু অপেক্ষায় সেই হাজ্জ অনুষ্ঠানের, কবে তা সম্পাদন করে নামের সাথে আলহাজ্জ কথাটি যোগ করা যাবে? এসব হলো সাধারণ কথা, কিন্তু বর্তমান অত্যাধুনিক যুগে যেন আরেক রব উঠেছে, সাধারণ বেশে আর ইবাদাত হয় না, শুরু হয়েছে যাকজমক ও চমকের ফ্যাশান। কে কত যাকজমকের সাথে ইবাদাতের অনুষ্ঠানাদি পালন করতে পারে এরই প্রতিযোগিতা। ভেবে দেখলাম না এ ইবাদত নবী (সা) কর্তৃক প্রবর্তিত না অন্য কোন উৎস হতে উৎসারিত?


হিজরী সনের সফর মাসের শেষে রবিউল আওয়াল মাস আসতেই শুরু হয় আরেক অদ্ভুত কান্ড, এক শ্রেণীর মুসলমান যেন ইবাদাতের মাস হিসাবে শুধু এ মাসটিকেই চেনে, শুধু তাই নয় বরং তাদের তথা কথিত মরিচাপূর্ণ ধ্যান-ধারণায় এ মাসটিই হলো ইবাদাতের সর্বোচ্চ বড় মৌসুম। এমনকি নবী মুহাম্মদ (সা) কর্তৃক ঘোষিত মুসলমানদের একমাত্র দুটি ঈদ- ঈদুল ফিতর ও ঈদুল আযহাও তাদের কাছে হার মেনেছে। তাইতো তাদের ঘোষিত ও লিখিত শ্লোগান- সকল ঈদের সেরা ঈদ, ঈদে মিলাদুন্নাবী (নাউযুবিল্লাহ)। ভারতীয় উপমহাদেশে এক শ্রেণীর মুসলিমের মাঝে ১২ই রবিউল আওয়াল এলে শুরু হয়ে যায় এক এলাহী কান্ড। অথচ আমরা স্মরণ করিনা সেই মক্কা-মদীনার কথা, যেখানে নবী (সা) এর জীবন অতিবাহিত হয়েছে এবং যেখানে তিনি সমাধিত হয়েছেন। আমি যখন মদীনায় ছিলাম এবং মসজিদে নববীতে দেশবরেণ্য আলিম সমাজের প্রদত্ত খুৎবা স্বদেশী বাংলাভাষী ভাইদের উদ্দেশ্যে অনুবাদ করে শুনাতাম এবং বিভিন্ন সভা সেমিনারে আলোচনা রাখতাম, তখন শ্রোতাদের মাঝে প্রশ্ন দেখা দিত- এ কি আশ্চর্যের বিষয়! আমাদের দেশে ১২ই রবিউল আওয়াল, শবেবরাত, ও শবে মিরাজ ইত্যাদি দিনগুলো আসলে কতই না ইবাদাতের আনুষ্ঠানিকতা দেখতে পেতাম, কিন্তু যাকে কেন্দ্র করে ঐসব করা হতো তার দেশে বা তাঁর মাসজিদে কীভাবে সে দিন গুলো চলে যায় তা বুঝতেই পারি না? সে সব প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করতাম কুরআন ও সহীহ হাদীসের আলোকে, বলতাম যে, ঐ সব হলো আমাদের দেশের তথা কথিত মুসলমানদের ইবাদাত, আল্লাহর নবী মুহাম্মাদ (সা) এর ধর্মের ইবাদাত নয়। যদি তাঁর ধর্মে থাকত তাহলে অব্যশ্যই এখানে সর্বাগ্রে পালন করা হতো।


প্রিয় মুসলিম ভাই ও বোন! আল্লাহ আমাদেরকে রহম করুন! আসুন আমরা কুরআন ও সহীহ হাদীস এর আলোকে ঈদে মিলাদুন্নাবী ইবাদাত না বিদআত? জেনে নেই।
ইবাদাত ও বিদআতের পরিচয় ঃ যেহেতু প্রশ্ন হচ্ছে, “ঈদে মিলাদুন্নাবী ইবাদাত না বিদআত?” তাই ইবাদাত ও বিদআত পরিভাষা দুটির পরিচয় দেয়া প্রয়োজন মনে করছি, যাতে সকল পাঠক নিজেই প্রশ্নের উত্তর খুঁজে নিতে পারেন।
ইবাদাতের পরিচয়: আল্লাহ তাআলা বলেন:  وما خلقت الجن والانس إلاليعبدونআমি জিন্ন ও ইনসানকে একমাত্র আমার ইবাদাত বা দাসত্ব করার জন্যই সৃষ্টি করেছি।সূরা আয্যারিয়াত ঃ ৫৬
অতএব ইবাদাতশব্দটি আরবী হওয়া সত্যেও সকল ভাষাভাষী মুসলিম সমাজের নিকট সুপরিচিত। عبادة (ইবাদাত) শব্দটি عبد (আবাদা) শব্দের ক্রিয়া ও মূল, এর অর্থ উপাসনা করা, দাসত্ব করা। যার কর্তার রূপ হলো عابد (আবিদ) অর্থাৎ ইবাদাতকারী বা উপাসনাকারী। পরিভাষায় আল্লাহ তাআলার বড়ত্ব স্বীকার করতঃ তাঁর অনুগত হওয়ার নাম ইবাদাত। (আল মুজাম আল ওয়াসীত ঃ ৫৭৯) শায়খুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়া (রহ) বলেন ঃ
العبادة هى طاعة الله بامتثال ما أمربه على ألسنة الرسل
ইবাদাত হচ্ছে রাসূলগণের মাধ্যমে আল্লাহ তাআলা যে বিধান দিয়েছেন তা মেনে চলা। তিনি আরো বলেন ঃ
العبادة اسم جامع لكل ما يحبه الله ويرضاه من الأقوال والأعمال الظاهرة والباطنة
আল্লাহ তাআলা ভালবাসেন ও পছন্দ করেন, এমন সকল প্রকাশ্য ও অপ্রকাশ্য কথা ও কাজের নামই হলো ইবাদাত। (ফাতহুল মাজীদ ঃ ৩০)।
অতএব উপরোক্ত আলোচনা হতে এটাই প্রতীয়মান হয় যে, আল্লাহ তাআলা এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আদেশ ও নিষেধের আনুগত্য স্বীকার করার নামই হল ইবাদাত। এর বাইরে কোন কিছুই ইসলামে ইবাদাত বলে গণ্য হতে পারে না। তাইতো আল্লাহ তাআলা বলেন ঃ
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا أَطِيعُوا اللَّهَ وَأَطِيعُوا الرَّسُولَ وَلَا تُبْطِلُوا أَعْمَالَكُمْ
ওহে যারা ঈমান এনেছ তোমরা আল্লাহ তাআলার আনুগত্য কর এবং রাসূল (সা) এর অনুসরণ কর আর তোমাদের আমলসমূহ নষ্ট করে ফেল না। (সূরা মুহাম্মদ ঃ ৩৩)
এ আয়াতের শিক্ষা- ইমানদারদের কর্তব্য হলো একমাত্র আল্লাহ তাআলা এবং তাঁর রাসূল মুহাম্মদ (সা) এর আনুগত্য করা, নচেত তাদের আমল বাতিল হয়ে যাবে, শুধু তাই নয় বরং আল্লাহ তাআলা এবং রাসূল (সা) এর অনুকূলে না হলে ঈমান বাতিল হয়ে যাবে। আল্লাহ তাআলা বলেন ঃ
فَإِن تَنَازَعْتُمْ فِي شَيْءٍ فَرُدُّوهُ إِلَى اللّهِ وَالرَّسُولِ إِن كُنتُمْ تُؤْمِنُونَ بِاللّهِ وَالْيَوْمِ الآخِرِ
যদি তোমরা কোন বিষয়ে মতদ্বন্দ্বে লিপ্ত হও তাহলে তা আল্লাহ এবং রাসূলের দিক ফিরিয়ে দাও, যদি তোমরা আল্লাহ এবং আখেরাতের প্রতি বিশ্বাসী হয়ে থাক।” (সূরা নিসা ঃ ৫৯)
ইমাম ইবনে কাছীর (রহ) আয়াতের তাফসীরে বলেন ঃ
فدل على أن من لم يتحاكم فى محل النزاع إلى الكتاب والسنة ولايرجع إليهما فى ذلك فليس مؤمنا بالله ولاباليوم الاخرة
আয়াতে প্রামাণিত হয়, যে ব্যক্তি মতদ্বন্দ্বের ক্ষেত্রে কুরআন ও সুন্নাহর ফায়সালা গ্রহণ করবে না এবং সে দুটির (মতের) প্রতি প্রত্যাবর্তন করবে না সে আল্লাহ এবং আখিরাতের প্রতি বিশ্বাসী বা ঈমানদার নয়। (তাফসীর ইবনে কাছীর ১/৫৬৮) অতএব আল্লাহ তাআলা এবং তাঁর রাসূল মুহাম্মদ (সা) এর আদেশ ও নিষেধ অনুযায়ী আনুগত্যের নামই হলো ইবাদত।
আর যতই সুন্দর ও আকর্ষণীয় এবং শ্রমের সাধনা হোক না কেন, তা কুরআনে ও সহীহ হাদীসে না থাকলে ইবাদত হিসাবে গণ্য হবে না।
বিদআতের পরিচয় ঃ بدعة (বিদআত) শব্দটি আরবী হওয়া সত্ত্বেও সকল ভাষাভাষী মুসলিম সমাজে পরিচিত এ জন্য যে, শব্দটি ইসলামে নিষিদ্ধ বিষয়সমূহের মধ্যে প্রথম শ্রেণীর। কিন্তু দুঃখের বিষয় হলো অনেকেই বিদআতপরিভাষাটির সঠিক ব্যাখ্যা না জানার কারণে বিদআতীদের ধোকা হতে রেহাই পাচ্ছেনা
بدعة (বিদআত) শব্দটি بدع মূল শব্দ হতে নির্গত যায় শাব্দিক অর্থ হলো নতুন আবিষ্কার বা উদ্ভাবন। এ শব্দটি পবিত্র কুরআনে ব্যবহৃত হয়েছে। আল্লাহ বলেন ঃ
بَدِيعُ السَّمَاوَاتِ وَالأَرْضِ
আল্লাহ তাআলা পূর্বের কোন দৃষ্টান্ত ছাড়াই আসমান ও যমিনের আবিষ্কার করেছেন।” (সূরা বাকারা ঃ ১১৭)
তাই বিদআতের সংজ্ঞায় বলা হয়:
الاختراع على غيرمثال سابق
অর্থাৎ পূর্বের কোন দৃষ্টান্ত বা নমুনা ছাড়াই কোন কিছুর উদ্ভব ঘটানো। সুতরাং বিদআত বা নব আবিষ্কার দুপ্রকার হতে পারে, এক. পার্থিব জীবনের উন্নয়নের নব আবিষ্কার, দুই. ইবাদাতের নামে ইসলামে কোন কথা বা কাজের নব আবিষ্কার। এ প্রকারই নিষিদ্ধ তাই ইসলামী পরিভাষায় বিদআতের সংজ্ঞা হলো ঃ
ما أحدث فى الدين على خلاف ما كان عليه النبى صلى الله عليه وسلم وأصحابه من عقيدة أوعمل
ইসলামে এমন কোন আকীদা বিশ্বাস বা আমল এর উদ্ভব ঘটানো যা নবী (সা) ও সাহাবায়ে কিরামদের মাঝে ছিল না। (আল বিদা ওয়াল মুহদাছাত ঃ ৯৭)
মোট কথা ইসলামে ইবাদাতের নামে এমন কোন কথা বা কাজ আবিষ্কার করা যা কুরআন ও সহীহ হাদীসে নেই। এ বিদআতকে বুঝানোর ক্ষেত্রে অনেকে অনেক ভাবে বিভক্ত করেছেন যেমন, কথার বিদআত, কাজের বিদআত, আকীদা বিশ্বাসে বিদআত ইত্যাদি। কিন্তু হুকুমের বা বৈধ ও অবৈধ এবং শেষ পরিণতির দিক দিয়ে এর কোন প্রকার প্রভেদ নেই। সবই হারাম বা নিষিদ্ধ। কারণ নবী (সা) বলেন ঃ
إياكم ومحدثات الامور فإن كل محدثة بدعة وكل بدعة ضلالة
তোমরা যাবতীয় নতুন আবিষ্কার হতে সাবধান, কেননা ইসলামে প্রতিটি নতুন আবিষ্কারই হলো বিদআত আর প্রতিটি বিদআতই হলো পথভ্রষ্টতা বা গুমরাহী। (আবু দাউদ, তিরমিযী, ইবনে মাজা, নাসাঈ ও আহমাদ সহীহ আল জামিহাঃ ২৫৪৬।
আর পথভ্রষ্টতা বা গুমরাহী নিয়ে যায় জাহান্নামে। তাই ইসলামে বিদআতে হাসানা (ভাল বিদআত) ও বিদআতে সাইয়েয়াহ (খারাপ বিদআত) এরূপ কোন ভাগাভাগির সুযোগ নেই। সকল প্রকার বিদআতই প্রত্যাখানযোগ্য কোন বিদআতী আমল আল্লাহর কাছে গ্রহণযোগ্য হতে পারেনা। নবী (সা) বলেন ঃ
من أحدث فى أمرنا هذا ماليس منه فهو رد
যে আমাদের দীনে এমন কিছু উদ্ভাবন করল যা তাতে ছিলনা তা প্রত্যাখ্যাত। (বুখারী, মুসলিম)
পরিশেষে বলতে পারি কুরআন ও সহীহ হাদীসে প্রমাণিত নয় এমন ইবাদাতের নামই হলো বিদাআত, যা আল্লাহ তাআলা গ্রহণ করবেনই না উপরন্ত এ সব বিদআত বিদআতীকে হিদায়াত থেকে গুমরাহী এবং জান্নাত হতে জাহান্নামের দিকে নিয়ে যাবে। আমরা সংক্ষিপ্তভাবে ইবাদাত ও বিদআতের পরিচয় অবগত হলাম এখন আলোচনা করা যাক ঈদে মিলাদুন্নাবীরকথা, তা ইবাদাত না বিদআত?
ঈদে মিলাদুন্নাবী ঃ ঈদে মিলাদুন্নাবীএকটি বহুল প্রচলিত পরিভাষা। এ নামটি তিনটি আরবী শব্দের সমন্বয়ে গঠিত, শব্দ তিনটি হলো ঃ عيد (ঈদ), ميلاد (মিলাদ) النبى (নাবী)।
عيد (ঈদ) শব্দটির শাব্দিক অর্থ হলো বারংবার ফিরে আসা, সমবেত হওয়া, আনন্দ উৎসব ইত্যাদি।
পরিভাষায় ঈদ হলো, শায়খুল ইসলাম ইমাম ইবনে তাইমিয়া (রহ) বলেন ঃ
العيد اسم لما يعود من الاجتماع على وجه معتاد عائد، إما بعود ألسنة أوبعود الأسبوع أو الشهر أونحوذالك
ঈদ হচ্ছে এমন সাধারণ সমাবেশ যা নির্দিষ্ট সময়ে ফিরে আসে, বছর ঘুরে আসে, অথবা মাসে আসে।’ (আল আইয়াদ ওয়া আছারুহা আলাল মুসলিমিন ঃ ২১)
এ ঈদ সময় কেন্দ্রিক আবার স্থান কেন্দ্রিকও হয়ে থাকে। ميلاد (মিলাদ) অর্থ জন্ম, অর্থাৎ জন্ম দিবস, আর النبى (নাবী) শব্দটি আরবী হলেও তা সকল মুসলিমের বোধগম্য। উদ্দেশ্য হল নবী মুহাম্মদ (সা)। সুতরাং ঈদে মিলাদুন্নাবীএর অর্থ হলো ঃ নবীর জন্মে খুশী বা উৎসব। নবী মুহাম্মদ (সা) এর জন্ম উপলক্ষে যে আনুষ্ঠাতিকতা বা ঈদ উৎসব পালন করা হয় তাকে ঈদে মিলাদুন্নাবীবলা হয়। এখন প্রশ্ন জাগে যে, ঈদে মিলাদুন্নাবীএর উৎপত্তি কখন হতে?
ঈদে মিলাদুন্নাবী এর উৎপত্তি ও ক্রমবিকাশ ঃ
ঈদে মিলাদুন্নাবীএ জাতীয় অনুষ্ঠানাদির ভিত্তি কুরআন ও সহীহ হাদীসে খুঁজে পাওয়া যায় না। তবে ইতিহাসের পাতায় তাকালে দেখা যায় প্রাক ইসলামী যুগেও এ জাতীয় আচার অনুষ্ঠান ছিল, যেমন- গ্রীক, ইউনান, ফিরায়ানা ইত্যাদি সভ্যতায় তারা স্বীয় দেবতার অনুষ্ঠান উদযাপন করত। তাদের থেকে গ্রহণ করেছে পরবর্তী খ্রীষ্টান সম্প্রদায়। যাদের কাছে বড় ঈদ হলো তাদের নবীর জন্মোৎসব পালন করা। খ্রীষ্টানদের জন্মোৎসব বা বড় দিবসের অনুষ্ঠান শুধু প্রাক ইসলামেই পালন করা হত না বরং আজও হয়ে চলছে, সেখান থেকেই অনুসৃত হয়ে এসেছে এক শ্রেণীর মুসলিম সমাজে। এখন প্রশ্ন হলো, কখন থেকে মুসলিম সমাজে এ অনৈসলামিক সভ্যতার অনুপ্রবেশ ঘটল এবং কার মাধ্যমে ঘটল?
সর্ব প্রথম ঈদে মিলাদুন্নাবী উদযাপন ঃ
ঈদে মিলাদুন্নাবী এর পক্ষে ও বিপক্ষে সকল আলিম সমাজ একমত যে, এই মিলাদুন্নাবীর উৎসব নবী (সা), সাহাবায়ে কিরাম, তাবেয়ীন ও তাবে তাবেয়ীনদের মাধ্যমে কখনও অনুষ্ঠিত হয়নি। তবে অবশ্যই সে উত্তম যুগ সমূহ অতিবাহিত হওয়ার পরই এ বিদআতের উদ্ভব ঘটেছে। কিন্তু কোন সময় এবং কার মাধ্যমে এ বিদআতের উদ্ভব ঘটল এ নিয়ে ইসলামী পন্ডিতগণ দুটিমত ব্যক্ত করেছেন।
এক ঃ হিজরী চতুর্থ শতাব্দীর শেষের দিকে মিসরে ফাতেমী সম্রাজ্যে এ বিদআতের উদ্ভব ঘটে। তারা সর্বপ্রথম ছয় জন ব্যক্তির জন্মোৎসব পালন করেন। (১) নবী (সা) (২) আলী (রা) (৩) হাসান (রা) (৪) হুসাইন (রা) (৫) ফাতেমা (রা) (৬) তৎকালীন ফাতেমীয় সাম্রাজ্যের খলীফা। তখন হতে ফাতেমী বা শিয়া সম্প্রদায়ের খলীফা স্বউদ্যোগে জাতীয়ভাবে ছয় জনের জন্ম দিবস পালন করত। [দ্রঃ আল খিতাত লিল মাকরীযী- ১/৪৯০-৪৯৯)
দুই ঃ হিজরী সপ্তম শতাব্দীর প্রথম দিকে ইরাকের মাওসুল শহরে তৎকালীন বাদশা আল মুযাফফার এর পৃষ্ঠপোষকতায় দরবারী আলেম ওমার বিন মুহাম্মদ মল্লা এর পরিচালনায় সর্ব প্রথম নবী (সা) এর জন্ম বার্ষিকী উদযাপন করা হয়। (হাসনুল মাকসাদ লিসযুয়ূতী ঃ ৪২ পৃষ্ঠা) (আল বিদায়া ওয়ান নিহায়া ঃ ১৩/১৪৭ পৃষ্ঠা)
ইমাম আবু শামাহ (রহ) উক্ত দুটি মতের সমন্বয় সাধন করতে গিয়ে বলেন ঃ বস্তুতঃ সর্বপ্রথম যারা এ বিদআতের উদ্ভাব ঘটায় তারা হল ফাতেমী বা শিয়া সম্প্রদায়। হিজরী চতুর্থ শতাব্দীর শেষের দিকে তারা মিসরের রাজধানী কায়রোতে এ বিদআতের আবির্ভাব ঘটায়। অতঃপর সেখান থেকে ফাতেমী সম্প্রদায়ের মাধ্যমে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়লে ইরাকের মধ্যে মাওসুল শহরে সর্বপ্রথম বাদশা মুযাফ্ফর এর পৃষ্ঠপোষকতায় এ বিদআত চালু হয়। যদিও অন্যাঞ্চলে তা আগেই উদ্ভব হয়েছিল কিন্তু ইরাকের মওসুল শহরে তার মাধ্যমেই প্রথম চালু হয়। (আল-বায়িছ লিআবী শামাহ ঃ ২৩-২৪ পৃষ্ঠা)। বিস্তারিত দ্রঃ (আল আইয়াদ ওয়া আছারুহু আলাল মুসলিমিন ২৮৬-২৮৯ পৃষ্ঠা)
একটু চিন্তা করুন ঃ
প্রিয় পাঠক! একটু চিন্তা করুন, যে কাজটি নবী (সা) এর যুগে ছিলনা, সাহাবায়ে কিরামদের যুগে ছিল না, এমনকি তাবেয়ী, তাবেতাবেয়ী ও প্রসিদ্ধ ইমামদের যুগেও ছিলনা তা কিভাবে ইসলামের ইবাদাত হতে পারে? সত্য ইতিহাস প্রমাণ করছে এ বিদআতের উদ্ভব হলো নবী (সা) এর পৃথিবী হতে বিদায় নেয়ার চারশত বছরেরও অনেক পরে। তাই বিদআতের সঠিক মাপকাঠিতে ফেলে একটু চিন্তা করলেই স্পষ্ট হয়ে যায় যে, ইহা একটি সুন্নী মুসলিমদের আজীবন শত্রভ্রান্ত শিয়া সম্প্রদায় হতে উদ্ভাবিত এক ভ্রান্ত গুমরাহি বিদআত যা নবী (সা) ও তাঁর সাহাবায়ে কিরামদের আমলে ছিলনা। আসুন আমরা এ প্রচলিত বিদআত নবী (সা) এর জন্মবার্ষিকী প্রচলন উপলক্ষে যে সব গর্হিত ও ইসলামে নিষিদ্ধ কাজ সংঘটিত হয় তার সামান্য কিছু লক্ষ্য করি এবং কুরআন ও সহীহ সুন্নাহর আলোকে সঠিক সিদ্ধান্তে উপনীত হই।
ঈদে মিলাদুন্নাবীকে কেন্দ্র করে যা হয়ে থাকে ঃ
আমরা জানলাম ঈদে মিলাদুন্নাবী ইবাদাতের নামে একটি নব উদ্ভাবিত বিদআত। কিন্তু ইহা কি শুধু বিদআতের সীমায় সীমিত না একে কেন্দ্র করে আরো কিছু হয়ে থাকে? উত্তরে নির্বিঘেœ বলতে পারি যে, ইহা স্বীয় সীমানায় সীমিত নয়, বরং এ মিলাদুন্নাবীকে কেন্দ্র করে মানুষ লিপ্ত হয় পৃথিবীর বুকে সর্বনিকৃষ্ট ও জঘন্যতম অপরাধে যা আল্লাহ তাআলা ক্ষমা করেন না, আল্লাহ তাআলা বলেন ঃ
إِنَّ اللّهَ لاَ يَغْفِرُ أَن يُشْرَكَ بِهِ وَيَغْفِرُ مَا دُونَ ذَلِكَ لِمَن يَشَاء
নিশ্চয় আল্লাহ তাআলা তার সাথে অংশী স্থাপনের অপরাধ ক্ষমা করেন না, আর এ অপরাধ ছাড়া তিনি যাকে ইচ্ছা করেন তার অপরাধ ক্ষমা করে দেন” (সূরা নিসা ঃ ৪৮)
ইহা শুধু অপরাধ বলেই গণ্য হয় না বরং এ অপরাধে লিপ্ত হওয়ার কারণে তার অতীতের সর্বপ্রকার সৎকর্ম বিনাশ হয়ে যায় এবং সে ইসলাম হতে বের হয়ে যায়। আল্লাহ তাআলা বলেন ঃ
وَلَوْ أَشْرَكُواْ لَحَبِطَ عَنْهُم مَّا كَانُواْ يَعْمَلُونَ
আর যদি তারা শির্কে লিপ্ত হয় তাহলে তাদের অতীতের সব আমল বিনাশ হয়ে যাবে। (সূরা আনআম ঃ ৮৮) নাবী (সা) এর জন্মবার্ষিকী পালনে মানুষ এমন কর্মে লিপ্ত হয় যা প্রকাশ্য শির্ক যেমন ঃ তাদের বিশ্বাস হলো নবী (সা) মানব নন তিনি নূরের তৈরী, তিনি গায়েব জানেন। তিনি সর্বত্র উপস্থিত হয়ে থাকেন, এমন কি সে দিশেহারা নির্বোধেরা আল্লাহকে ভুলে গিয়ে নবী (সা) এর কাছেই তাদের ফরিয়াদ পেশ করে, তার কাছে তলব করে সাহায্য সহযোগিতা, ইত্যাদি ভাবে নবী (সা) কে আল্লাহ তাআলার সমপর্যায়ে পৌঁছে দেয়। এ দিশেহারা ভ্রান্ত মুসলিম সমাজের অবস্থা কি সেই ভ্রান্ত খ্রীষ্টান বা নাসারাদের মত নয়? যারা তাদের নবী ঈসা (আ) কে আল্লাহর পুত্র এবং আল্লাহর সমপর্যায়ে পৌঁছে দিয়েছিল। তাইতো শুরুতেই বলেছিলাম যে, খ্রীষ্টানেরা তাদের নবীর জন্মবার্ষিকী পেয়েছে ইউনান গ্রীকদের কাছ থেকে আর এ শ্রেণীর মুসলিম সমাজ তাদের নবীর জন্ম বার্ষিকী পেয়েছে সেই ভ্রান্ত খ্রীষ্টানদের কাছ থেকে, যার শেষ রূপ খ্রীষ্টানদের ঈসা (আ) কে মাবুদ বানানোর মতই হয়ে গেছে। তাইত নবী মুহাম্মদ (সা) স্বীয় উম্মতকে সতর্কবাণী করে গেছেন চৌদ্দশত বছর পূর্বেই, তিনি (সা) বলেন ঃ
لاَ تُطْرُونِي، كَمَا أَطْرَتْ النَّصَارَى ابْنَ مَرْيَمَ، فَإِنَّمَا أَنَا عَبْدُهُ، فَقُولُوا عَبْدُ اللَّهِ، وَرَسُولُهُ
তোমরা আমার ব্যাপারে বাড়াবাড়ি করোনা যেমন খ্রীষ্টানেরা ঈসা ইবনে মারয়াম এর ব্যাপারে (তাকে মাবুদের পর্যায় পৌঁছিয়ে) বাড়াবাড়ি করেছে, আমি কেবলমাত্র একজন বান্দা (আল্লাহর দাস) অতএব তোমরা আমাকে বল আব্দুল্লাহ বা আল্লাহর বান্দা এবং তাঁর রাসূল।” (সহীহুল বুখারী হাদীস নং ৩৪৪৫)
এছাড়াও সে সমস্ত অনুষ্ঠানাদিতে যে নাত, ছন্দ ও ছড়া আবৃত্তি করা হয়, যে গুলোর অনেকাংশ শির্কি কথা বার্তায় পৌঁছে যায়, যা এখানে উল্লেখ করা সম্ভব হচ্ছেনা। অনুরূপ ঈদে মিলাদুন্নাবীকে কেন্দ্র করে মাজার ও দরগাসমূহে যে সব ওরোসের আয়োজন হয়ে থাকে, যে গুলোতে গর্হিত কার্যকলাপই ভরপুর, সেখানে গাঁজাখোরদের আড্ডা, গান বাজনার আসর, নারী-পুরুষের অবাধ মেলামেশা ইত্যাদি। একজন ধর্মপ্রিয় বিবেকবান ব্যক্তির কাছে আর বেশী কিছু বলার অপেক্ষা রাখেনা, কিভাবে এ গর্হিত কাজ ইসলামের ইবাদাত হতে পারে? কিন্তু সমস্যা হলো সাধারণ মুসলিম সমাজ তথাকথিত বিদআতী আলিম সমাজের ভ্রান্ত বিবৃতির সংশয়ে পড়ে গেছেন। তাই আসুন কিছু সংশয় নিরসনে যাই।
সংশয় নিরসন ঃ আল্লাহ তাআলা বলেন ঃ كل حزب بما لديهم فرحونপ্রতিটি দলই নিজেকে নিয়ে আনন্দে উৎফুল্ল্য” (সূরা রুম ঃ ৩২) এটাই হলো মানব জাতির স্বভাব তাইতো দেখা যায় যাদের ধর্মের বিকৃত রূপ ছাড়া সত্যতার কোন বালাই নেই, সেই ইয়াহুদ খ্রীষ্টানেরাও নিজেদের ধর্মের সঠিকতা দাবী করে এবং সাধারণ মানুষকে স্বীয় ধর্মে ভিড়াতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে, তেমনি ঈদে মিলাদুন্নাবীর মত বিদআতকে এক শ্রেণীর মানুষ ইবাদাতে পরিণত করার অপতৎপরতায় মেতে উঠেছে এবং কুরআন ও হাদীসের অপব্যাখ্যার সাথে মিথ্যা ও জাল প্রমাণের আশ্রয় নিয়ে সাধারণ মানুষকে সংশয়ে ফেলেছে। আসুন আমরা সে সব অসারতা ও সংশয়ের নিরসনে যাই।
প্রথম সংশয় ঃ নবী (সা) এর মুহাব্বত বা ভালবাসার দোহাই দিয়ে এ সব কাজ করা হয় এবং বলা হয় যে, যারা এ মিলাদ পালন করে না তারা নবী (সা) কে ভালবাসে না।
এ সংশয়ের নিরসনে বলতে চাই, নবী (সা) কে ভালবাসার অর্থ কি তাঁর আদেশ-নিষেধ সমূহ মেনে চলা, না প্রবৃত্তির অনুসরণ করে দীন পালন করা? সঠিক উত্তর হলো তাঁর আদেশ নিষেধ মেনে চলা এবং তাঁর পূর্ণ অনুসরণ করা। যদি তাই হয়, তাহলে প্রশ্ন হলো, নবী (সা) এ ধরনের আনন্দ, উল্লাস ও আনুষ্ঠানিকতার মাধ্যমে ঈদে মিলাদুন্নাবী পালন করার কোন আদেশ বা অনুমতি দিয়েছেন এর কোন সঠিক প্রমাণ আছে কি? আদৌও নেই। আরো প্রশ্ন হল তথাকথিত ভালবাসার দাবীদাররা নবী (সা) কে বেশী ভালবাসেন, না সে সব সাহাবায়ে কিরাম যাঁরা তার কথায়, আদেশ নিষেধ পালনে নিজেদের জীবন উৎসর্গ করে দিয়েছেন? উত্তর হলো তারাই (সাহাবীগণ) নবী (সা)কে বেশী ভালবেসে ছিলেন যার, কোন তুলনা হতে পারে না।
অতএব সাহাবীগণ এ উম্মাতের সর্বত্তোম নবীর (সা) অনুসারী এবং সর্বত্তোম নবী প্রেমিক হওয়া সত্ত্বেও তারা কি এ জাতীয় মিলাদ মাহফিলের উদযাপন করেছেন? কখনই না। সুতরাং এসব ভালবাসার দাবী প্রবৃত্তির অনুসরণ ছাড়া কখনও নবী (সা) এর অনুসরণ হতে পারে না। বরং যারা এসব বিদআত বর্জন করে চলেন তারাই প্রকৃত নবী প্রেমিক এবং তাঁর অনুসারী।
দ্বিতীয় সংশয় ঃ বলা হয় যে, “আবূ লাহাব এর মৃত্যুর পর তাকে স্বপ্নে দেখলে জিজ্ঞাসা করা হয় আপনার অবস্থা কিরূপ? তিনি বলেন ঃ আমার দাসী শুয়াইবা নবী (সা) এর জন্মের সুসংবাদ দিলে তাঁকে দুধ পানের জন্য আমি তাকে (দাসীকে) আযাদ করে দিই তাই প্রতি সোমবার আমার জাহান্নামের আযাব হালকা করে দেয়া হয় এবং আমার দুআঙুলের মাঝ হতে প্রবাহিত পানি পান করতে পারি।দাবী হলো আবু লাহাব একজন কাফির হওয়া সত্বেও নবী (সা) এর জন্মের খবর পেয়ে তার দাসীকে মুক্তি করে দেয়াতে যদি উক্ত প্রতিদান পায়, তাহলে আমরা মুসলমান হয়ে যদি নবীর (সা) জন্ম দিবস পালন করতে পারি তাহলে নিশ্চয়ই আমাদের জন্য বড় ধরনের প্রতিদান রয়েছে।
সংশয় নিরসন ও তার জবাব ঃ
প্রথম কথা হলো ঃ এ ঘটনাটি মুরসাল সূত্রে প্রমাণিত, যা হাদীস শাস্ত্রের নীতিমালা অনুযায়ী- যয়ীফ বা দুর্বল শ্রেণীভুক্ত এবং দলীল হিসাবে অগ্রহণযোগ্য। দ্বিতীয় কথা হলো ঃ বিশুদ্ধ ইতিহাস প্রমাণ করে যে, আবু লাহাব তার দাসীকে নাবী (সা) এর মদীনায় হিজরতের প্রারম্ভে আযাদ করেন, যা নবী (সা) এর জন্মের প্রায় পঞ্চাশ বছর পর। (দ্রঃ তরকাত লি ইবনে সাদ ১/১০৮-১০৯, ও আল ইসবাহ লি ইবনে হাজার ৪/২৫৮) ইহা প্রমাণ করে যে উক্ত ঘটনাটি সঠিক নয়। তৃতীয় কথা হলো কুরআনুল কারীমের অসংখ্য আয়াত প্রমাণ করছে যে, আবু লাহাবের মতো কাফিররা জাহান্নামী হবে এবং তাদের জাহান্নামের আযাব কোন রূপ কম করা হবেনা। আল্লাহ তাআলা বলেন ঃ
وَالَّذِينَ كَفَرُوا لَهُمْ نَارُ جَهَنَّمَ لَا يُقْضَى عَلَيْهِمْ فَيَمُوتُوا وَلَا يُخَفَّفُ عَنْهُم مِّنْ عَذَابِهَا كَذَلِكَ نَجْزِي كُلَّ كَفُورٍ
তাদের জন্য হলো জাহান্নামের আযাব, আর এ আযাব ভোগকালে তাদের কোন মৃত্যুও হবেনা এবং জাহান্নামের আযাব তাদের জন্য হালকাও করা হবে না। এরূপই আমি প্রতিটি কাফিরকে প্রতিদান দিয়ে থাকি।” (সূরা ফাতির ঃ ৩৬)। আল্লাহ তাআলার কথা হলো কাফিরদের কোন আযাব হালকা করা হবেনা, আর উক্ত ঘটনা প্রমাণ করে আবু লাহাবের আযাব হালকা করা হবে, সুতরাং উক্ত ঘটনা মিথ্যা প্রমাণিত হতে আর কী বাকী থাকে।
তৃতীয় সংশয় ঃ সহীহ মুসলিম শরীফের হাদীসে এসেছে নবী (সা) কে সোমবারের রোযা রাখা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন ঃ সোমবারে আমি জন্ম লাভ করেছি এবং সোমবারেই আমি নবুয়াতপ্রাপ্ত হয়েছি।ঈদে মিলাদুন্নবীর দাবীদাররা বলেন যে, নবী (সা) নিজেই তাঁর জন্ম দিনকে রোযা ইবাদাতের মাধ্যমে পালন করেছেন, তাই নবী (সা) এর জন্ম দিন পালন করা তাঁর সুন্নাত।
এ অপব্যাখ্যার জবাবে আমরা বলতে চাই প্রথমত ঃ নবী (সা) সোমবারকে তার জন্ম দিন হিসাবে উল্লেখ করেছেন এবং সেদিন রোযা রেখেছেন, তিনি ১২ ই রবিউল আওয়ালকে জন্ম দিন হিসাবে বলেননি এবং ঐ তারিখে এ উদ্দেশ্যে কোন রোযা রেখেছেন তার কোন প্রমাণ নেই। সুতরাং যারা আজ ১২ই রবিউল আওয়ালকে নবীর (সা) জন্ম দিবস হিসাবে পালন করেন এবং ঐ হাদীস এর দলীল পেশ করেন, তারা হয় হাদীস বুঝার ক্ষেত্রে অজ্ঞ অথবা হাদীসের অপব্যাখ্যাকারী, প্রবৃত্তির পূজারী ছাড়া কিছুই নন।
দ্বিতীয়ত ঃ নবী (সা) সোমবারের রোযা জন্ম দিনের জন্য রাখেন নি বরং আরো অন্য এক গুরুত্বপূর্ণ কারণে রাখতেন তিনি বলেন ঃ প্রতি সোমবার ও বৃহস্পতিবার মানুষের আমলসমূহ উপস্থাপন করা হয় তাই আমার পছন্দ হয় যে, আমি রোযা অবস্থায় আমার আমল উপস্থাপন করা হোক।” (তিরমিযী, আবু দাউদ সহীহ)। সুতরাং প্রমাণিত হলো যে, নবী (সা) অন্য কারণেই সোমবার রোযা রাখতেন।
তৃতীয়ত ঃ যারা নবী (সা) এর সোমবার জন্ম দিবস হিসাবে রোযা রাখার দলীল দিয়ে তাদের কু-মতলব হাসিল করতে চান, তাদের বলতে চাই যে, নবী (সা) তাঁর জন্ম দিন সোমবার রোযা রাখার মাধ্যমে পালন করেছেন? না খাওয়া দাওয়া ও আনন্দ উল্লাস এবং অনুষ্ঠান উদযাপনের মাধ্যমে পালন করেছেন? উত্তর হলো রোযা রাখার মাধ্যমে, পক্ষান্তরে সুবিধাবাদী জিন্দাবাদেরা তাঁর বিপরীত। আরো প্রশ্ন হলো নবী (সা) কি বছরে শুধু একটি দিন উদযাপন করেছেন না প্রতি সপ্তাহে? প্রশ্নঃ সাহাবায়ে কিরাম কি রোযা রাখার মাধ্যমে নবী (সা) এর প্রতি আনুগত্য ও ভালবাসা প্রকাশ করেছেন, না আনন্দ উল্লাস ও খাওয়া দাওয়া, ফুরতি করার এর মাধ্যমে? সুতরাং নবী (সা) এর সুন্নাত হলো প্রতি সোমবারে রোযা রাখা, যদি তর্কের খাতিরে বলতে হয়, তবে এটাই হলো তাঁর জন্ম দিবস উদযাপন। এটাই হল তাঁর তরীকা। তিনি বলেন ঃ من رغب عن سنتي فليس منيযে আমার সুন্নাত হতে মুখ ফিরিয়ে নিবে সে আমার মধ্যে নয়।” (বুখারী) অতএব তথাকথিত মিলাদুন্নাবী উদযাপনকারীরা কার অনুসারী এবং কার ধর্মে তা বলার অপেক্ষা রাখেনা। অপব্যাখ্যাকারীদের ভ্রান্ত সংশয়ে আর ভ্রুক্ষেপ না করে এখন কুরআন ও হাদীসের সিদ্ধান্তে যাই।
কুরআন ও হাদীসের সিদ্ধান্ত ঃ ইসলাম আল্লাহ তাআলার মনোনীত প্রকটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। আল্লাহ তাআলা স্বয়ং এ পূর্ণতার রূপ দান করেছেন এবং তা মানুষকে শিক্ষা দেয়ার জন্য সর্বশ্রেষ্ঠ ও শেষ নবী রাসূল মুহাম্মদ (সা) কে প্রেরণ করেছেন- সাথে সাথে মানবজাতিকে রাসূলের দেয়া বিধিবিধান পালন করার আদেশও করেছেন। আল্লাহ তাআলা বলেন ঃ
وَمَا آتَاكُمُ الرَّسُولُ فَخُذُوهُ وَمَا نَهَاكُمْ عَنْهُ فَانتَهُوا
আর রাসূল তোমাদেরকে যা দিয়েছেন তোমরা তা গ্রহণ কর এবং যা হতে নিষেধ করেছেন তা হতে বিরত থাক। (সূরা হাশর ঃ ৭)
অতএব রাসূল (সা) আমাদেরকে তথাকথিত নব আবিষ্কত ঈদে মিলাদুন্নবী দিয়েছেন তার কোন সঠিক প্রমাণ নেই, পক্ষান্তরে তিনি ইবাদাতে নব আবিষ্কার হতে কঠোর বাধা প্রদান করেছেন সেহেতু আমাদের এ সমস্ত কাজ হতে বিরত থাকা অপরিহার্য। আল্লাহ তাআলা আরো বলেন ঃ
فَلْيَحْذَرِ الَّذِينَ يُخَالِفُونَ عَنْ أَمْرِهِ أَن تُصِيبَهُمْ فِتْنَةٌ أَوْ يُصِيبَهُمْ عَذَابٌ أَلِيمٌ
যারা তাঁর (নবীর) পথের বিরোধী তাদের হুঁশিয়ার হওয়া উচিত যে, তাদেরকে ফেতনায় পেয়ে যাবে অথবা যন্ত্রণাদায়ক আযাব তাদের গ্রাস করবে।” (সূরা নূর ঃ ৬৩)
ইমাম ইবেন কাসীর (রহ) তার তাফসীরে বলেন ঃ
ّ أي عن أمر رسول الله صلي الله عليه وسلم ومنهاجه وطريقته وسنته وشريعته فتوزن الأقوال والأعمال بأقواله وأعماله فما وافق ذلك قبل وما خالقه فهو مردود علي قائله وفاعله كائنا من كان
অর্থাৎ হুাঁশিয়ার হওয়া উচিত যারা রাসূলুল্লাহ (সা) এর নির্দেশ, পথ ও মত, তরীকা সুন্নাত ও তাঁর বিধিবিধানের বিরোধিতা করে। আর তাঁর কথা ও কাজই হলো অন্যের কথা ও কাজের মাপকাঠি, যদি তাঁর কথা ও কাজে মিলে যায় তাহলে গ্রহণযোগ্য হবে আর যদি বিপরীত হয় তাহলে তা যে এবং যাই হোকনা কেন তা প্রত্যাখ্যানযোগ্য। (তাফসীর ইবনে কাসীর ঃ ৩/৩০৭)।
হাদীসেও পরিষ্কারভাবে এসেছ যেমন সাহাবী ইরবায ইবনে সারিয়ার (রা) প্রসিদ্ধ হাদীস, নবী (সা) বলেনঃ
عليكم بسنتي وسنة الخلفاء الراشدين المهدين من بعدي وعضوا عليها بالنواجذ واياكم ومحدثات الأمور فإن كل بدعة ضلالة
তোমরা আমার এবং আমার পথপ্রাপ্ত খোলাফায়ে রাশেদীনের সুন্নাতকে গ্রহণ কর এবং মাড়ির দাঁত দিয়ে তা কামড়িয়ে ধর। নতুন উদ্ভাবিত সকল বিষয়ে সতর্ক থাক কেননা সকল বিদআতই গুমরাহী ও পথভ্রষ্টতা।” (আবু দাউদ, তিরমিযী = সহীহ) নবী (সা) আরো বলেন ঃ
من أحدث في أمرنا هذا ما ليس منه فهو رد
যে আমাদের দীনে এমন কিছু উদ্ভাবন করল যা তাতে নেই, তা প্রত্যাখ্যাত। (বুখারী ও মুসলিম)। নবী (সা) এর এ হাদীসই সিদ্ধান্ত দিচ্ছে যে, তথা কথিত ঈদে মিলাদুন্নবী তাঁর দীনের অন্তর্ভুক্ত নয় বরং তা নব উদ্ভাবিত তাই তা ভ্রান্ত ও গুমরাহী বিদআত যা প্রত্যাখ্যাত। এ হলো কুরআন ও সহীহ হাদীসের সিদ্ধান্ত। অনুরূপ সাহাবী তাবেয়ী তাবেতাবেয়ী ও প্রসিদ্ধ ইমামগণ আবু হানীফা, মালেক, শাফেয়ী ও আহমাদ বিন হাম্বল (রাহেমাহুল্লাহ) কেউই এ ধরনের কোন মিলাদ মাহফিলের আয়োজন তো করেন নি এমনকি তাদের পক্ষ হতে এর কোন অনুমতি ও সম্মতিও পাওয়া যায়না বরং তাঁদের আকীদা বিশ্বাস, কথা ও কাজই প্রমাণ করে যে, ইহা একটি ভ্রান্ত বিদআত যা অবশ্যই বর্জনীয়। এটাই হলো প্রকৃত আহলে সুন্নাহ ওয়াল জামাআতের মত। (দ্রঃ আল আইয়াদ ওয়া আছারুহা আলাল মুসলিমিন ঃ ৩৩৩-৩৪৩ পৃষ্ঠা) ও আল ইরশাদ ইলা সহীহীল ইতিকাদ ৩৩২-৩৩৫)। বিংশ শতাব্দীর মুজাদ্দিদ বিশ্ব বরেণ্য আলিম আল্লামা শায়খ ইবনে বায (রহ) কতইনা সুন্দর কথা বলেছেন ঃ মিলাদুন্নবী ও অনুরূপ অনুষ্ঠানাদি পালন করা জয়েয নয়, কারণ এসবই ইসলামে নব উদ্ভাবিত বিদআত যা রাসূল (সা), খোলাফায়ে রাশেদীন, সাহাবায়ে কিরাম এবং পূর্ববর্তী উত্তম যুগ সমূহের কেউ করেননি অথচ তারাই রাসূল (সা) এর আদর্শের ব্যাপারে অধিক জানতেন এবং তাঁর অধিক প্রেমিক ছিলেন। নবী (সা) বলেন ঃ যে আমাদের দীনে এমন কিছু উদ্ভাবন করল যা তাতে নেই তা প্রত্যাখ্যাত (বুখারী ও মুসলিম) ইত্যাদি। কুরআন ও সহীহ হাদীসের অসংখ্য দলীল উপস্থাপন করেন, যা সবই প্রমাণ করে যে, ঈদে মিলাদুন্নবী উদযাপন একটি বর্জনীয় বিদআত। (দ্রঃ আল বিদা ওয়াল মুহদাছাত ওয়া মা লা আসলা লাহু = ৬১৯-৬২৬ পৃষ্ঠা)।
উপসংহার ঃ উপসংহারে বলতে চাই, হে মুসলিম ভাই ও বোন! আল্লাহ আপনাকে রহম করুন। জেনে রাখুন মানুষ পুণ্যের কাজ করতে গিয়ে যদি পাপে লিপ্ত হয়ে যায়, হিদায়াতে চলতে গিয়ে যদি গুমরাহ হয়ে যায় এবং জান্নাতী হতে চেয়ে যদি জাহান্নামী হয়ে যায়, তাহলে বিষয়টির গুরুত্ব কতবড় একটু চিন্তা করুন! প্রথমেই বলে ছিলাম মানুষ আজ যাকজমক ও চাকচিক্যের পাগল, তাই তার সামনে কোন কাজ চমকপ্রদ করে তুলে ধরলে সে মনে করে এটাই ঠিক, বস্তুতঃ তা নয় বরং ইহা এক শয়তানী কৌশল, মানুষকে পথভ্রষ্ট করতে শয়তানের প্রতিজ্ঞা হল- আল্লাহ তাআলা বলেন ঃ
قَالَ رَبِّ بِمَآ أَغْوَيْتَنِي لأُزَيِّنَنَّ لَهُمْ فِي الأَرْضِ وَلأُغْوِيَنَّهُمْ أَجْمَعِينَ
সে বলে হে রব যে অপরাধের কারণে আমাকে পথভ্রষ্ট করেছেন আমি অবশ্যই আদম সন্তানের জন্য পৃথিবীতে সেটাকে চাকচিক্য করে তুলব এবং তাদের সকলকে পথভ্রষ্ট বা গুমরাহ করে ফেলব। (সূরা আল হিজর ঃ ৩৯)
অতএব আল্লাহ ভীরু চিন্তাশীল মুসলিম ব্যক্তির কাছে আর অস্পষ্ট থাকতে পারেনা যে, প্রচলিত তথা কথিত ঈদে মিলাদুন্নাবী বা নবী জন্ম দিবসের উৎসব চাই ১২ই রবিউল আওয়ালে হোক বা অন্য কোন দিনে হোক ইহা ইসলামের কোন ইবাদাত নয়, কারণ তা কুরআন হাদীস বহির্ভূত এক তামাসা। যা রাসূল (সা) বা কোন সাহাবী তাবেয়ী এমনকি প্রসিদ্ধ ইমামগণও করেননি এবং কোন সম্মতিও দেননি, বরং এ জাতীয় নব উদ্ভাবিত কর্মকান্ড হতে কঠোরভাবে সতর্ক করেছেন- ফলে তা বর্জিত ও প্রত্যাখ্যাত এক ভ্রান্ত বিদআত অতএব একজন মুসলিমের ইবাদাত ও বিদআত এর পরিচয় জানার পর এবং নবী (সা) এর জন্ম উৎসবের স্বপক্ষে প্রমাণের অসারতা ও সংশয় নিরসনের পর কুরআন ও সহীহ হাদীসের সিদ্ধান্ত অনুযায়ী ঐসব ভ্রান্ত ও গুমরাহী বিদআত হতে বিরত থাকা অপরিহার্য এবং মানুষকে তাহতে বিরত রাখার দাওয়াতী কর্মসূচী গ্রহণ করা একান্ত কর্তব্য। আল্লাহ আমাদের সকলকে কুরআন ও সহীহ হাদীসের আলোকে নবী (সা) এর প্রকৃত অনুসারী হয়ে জান্নাতী হওয়ার তাওফীক দান করুন এবং কুরআন ও সহীহ হাদীসে প্রমাণহীন নব উদ্ভাবিত বিদআত হতে বিরত থাকার মাধ্যমে জাহান্নাম হতে রক্ষা করুন আমীন! সুম্মা আমীন !! (আল্লাহ তাআলা আলাম)
(প্রকাশিত: সাপ্তাহিক আরাফাতে প্রকাশিত ৫৫তম বর্ষ, ২২তম সংখ্যা, ১১ রবিউল আওয়াল ১৪৩৫হি:)


No comments:

Post a Comment